বাক্‌ ১১৩ : শম্পা মাহাতো




ফেরার

(১)

একেকটা সময়কে জোয়ার মনে হয়
এত তাড়াহুড়ো থাকে
জেগে থাকতে থাকতে ঠিক যে মুহূর্তে
ঘুমের দাগে গড়াই
আমি কিন্তু বিচ্ছিন্ন এক বদ্বীপ।

(২)

আমাকে পাড়ি দেওয়া খুব সোজা
এত সাধারণ আমি
সামান্য একটা স্লিপিং পিল অথবা
নেশা ধরানো দ্রব্য
টলমলে পা, অসহ্য ঝিমঝিম চেতনা।

(৩)

ভাগ্যিস জেগে গেলে ভুলে যাই
কী স্বপ্ন দেখেছিলাম!
আর আমরা ছুটে চলি পাশাপাশি
দুটো ধানক্ষেত যেন,
মরতে মরতে বেঁচে যাওয়া টের পেলাম।

(৪)

চায়ের ঠেক জমে কার স্বার্থে
চুমুকেই ছেঁকা আজন্মবিলাস।
আমি ভুলে যাব, যতটা ভুললে
জন্ম হয় রোজ
আমি দূ...রে যাব, যতটা দূরত্ব থেকে

ফেরা যায় না আর।

                                                (চিত্রঋণ : Aldo Luongo)

8 comments:

  1. ভালো লাগল,চতুর্থ টি খুব... @ অভিষেক

    ReplyDelete
  2. একজনের মন্তব্য পড়লাম পোস্টে, বাকের অন্য কবিতার তুলনায় দুর্বল কবিতা। এ যেন সম্পাদককেই পরোক্ষে চ্যালেঞ্জ। কবিকেও। যেন এমন কবিতা পাঠালেন কেন কবি ? আর সম্পাদকই বা কেন প্রকাশ করলেন এইসব উচ্চমানের কবিতার পাশাপাশি এই কবিতা ? আমার কিন্তু ভালো লেগেছে। খুব ভালো। হয়তো আমি বুঝি কম।

    ReplyDelete
  3. আমরা ছুটে চলি পাশাপাশি ৴ দুটো ধানক্ষেত - বাহ শম্পা

    ReplyDelete
  4. সব কটি কবিতা ভাল লেগেছে--তৃতীয়, চতুর্থ কবিতা বিশেষ লেগেছে।

    ReplyDelete
  5. প্রতিটা লেখা ভালো

    ReplyDelete
  6. কবিতার কাছে আবার ফিরে এলাম... এবার প্রথম টিও লাগল। দ্বিতীয় টিও। আসলে আমরা এত তাড়াহুড়ো তে অনুভব করার সময় টাই মনে হয়, দিয়ে দিচ্ছি। @ অভিষেক ঘোষ

    ReplyDelete