বাক্‌ ১১৩ : অংশুমান




কবিতা নয়


#৪
রান্না করতে গিয়ে দারুচিনি নিয়ে খেলতে থাকি
এতটাই আত্মকেন্দ্রিক আমি
খড়খড়ে কাঠ নাক বেয়ে উঠতে থাকে
গোড়ালিতে গাঢ় ভর দিয়ে নামতে নামতে
পিয়ানোর রিড
ছুঁয়ে ফেলার আগে ডিপ ফ্রিজে হাত ঢুকে যায়
সেখানে কমলকুমারের পাশে ব্লাড সসেজ রাখা থাকে..
.



#৫
আমি রোজ একটা সিনেমা দেখি
তখনই
কেউ একটা কানের কাছে আসে
ক্রমশ গরম নিঃশ্বাস
গলন্ত মোমের মতো কণ্ঠস্বর বলে ওঠে
'হামাগুড়ি দাও, হামাগুড়ি দাও মেরুদন্ডে
বাঁক ধরুক...'
ব্লো-জব লোভি নায়ক স্ক্রিন থেকে বিরাট
হাত বের করে আমার মাথা নিচের দিকে টানতে থাকে..
রোজ একটা সিনেমা, আমায় দেখে...



#৬
একটা গিটার পড়ে আছে ইতিহাস বইয়ের মতো
চেস্টার মরে গেলো। ভয় হয়
বাড়ি না থাকলে জং ধরা তারগুলো কষে পেঁচিয়ে
নেবে কি না গিটারটা
জি মাইনর নাইনথের স্বর কি কেউ শুনতে পাবে!
আঙুলগুলো অ্যাম্ফিবিয়ানের মতো জুড়ে যাচ্ছে
শিরায় শিরায় কাউন্টার পয়েন্ট
আমি বারোকে ফিরে যাচ্ছি..
. ফিরে যাচ্ছি...


                                        (চিত্রঋণ : যোগেন চৌধুরী)

8 comments:

  1. তোমাকে পড়ি আমি
    পড়তে চাই
    অংশুমান দা

    ReplyDelete
  2. ভালো লাগলো কবিতা তিনটি। ঝরঝরে বলে যাওয়া মধ্যে কোথাও কেমন করে যেন কবিতা হয়ে আসছে। শুভেচ্ছা কবিকে।

    ReplyDelete
  3. ভালো লাগা... @ অভিষেক

    ReplyDelete