বাক্‌ ১১৩ : মানস ব্যানার্জী




টানাটানি

রাস্তা পেরিয়ে দাঁড়িয়ে আছে যে টেম্পো
যে ম্যাটাডোর, আমি তার বস্তা-বন্দী
সওয়ারীর দুঃখবোধ জানি।
মেশিনে মেশিনে হাত বদল হয়
পদার্থের চরিত্র পাল্টে যায়
এর নাম পদার্থবিজ্ঞান। পরীক্ষার নম্বর
যত পার শিখে নিতে হয় এখানে।
রাস্তা পেরিয়ে দাঁড়িয়ে আছে যে কেরানি
কপালে দারুণ দুঃখ , বাস ফেল
এটাই সময় আর গন্তব্যের টানাটানি 

যাপন

আমার স্ত্রীর মুখে, আমার প্রশংসা
শুনতে আমার ভালোই লাগে।
একটু বুক ফুলে ওঠে
কতবার দেখেছি অন্য কেউ বিরূপ
মন্তব্য করলে আমার বউ কটমট
করে।
আমার বউ, শ্যামলদার বউ, সুভাষ, মিহির
সবার বউ -
খুশি হলে গান করে , রাগ হলে ভার মুখ
রাত্রে শায়ার দড়ি আলগা করে
শুয়ে পড়ে
মৈথুনের আশায়।
পুরুষ সময় শিখছে অবেলায়!

                                                                        (চিত্রঋণ : যোগেন চৌধুরী)

8 comments:

  1. বাহ্...ভাল লাগলো খুব।

    ReplyDelete
  2. আটপৌরে সামাজিক ভাষার ব্যবহারে লেখা কবিতা ২টি ভালো লেগেছে। শুভ কামনা জানাই কবিকে

    ReplyDelete
  3. কবিতা দুটো আলাদামাত্রা টেনে দিয়েছে

    ReplyDelete