বাক্‌ ১১৩ : রূপা মিত্র বিশ্বাস




পুরনো দিনের ছবি

‘হাওয়াকল’ থেকে প্রকাশিত আবেশ কুমার দাসের এগারোটি গল্পের সংকলন ‘পুরনো দিনের ছবি’। সমাজ-রাজনীতি-অর্থনীতির জটিল বক্রতাকে পাশ কাটিয়ে আবেশ তাঁর গল্পে ডুব দিয়েছেন সাধারণ মানুষের মনোজগতে। জীবন থেকে ছেঁকে নেওয়া বাস্তব সত্যকে তুলে ধরাই আবেশের ছোটগল্পের মুখ্য উপজীব্য নয়; তার শিল্পিত রূপায়ণেই তাঁর মুন্সিয়ানার প্রকাশ। আবেশের গল্পভাবনা, উপমা চয়ন পাঠককে চমৎকৃত করে উপস্থাপন ভঙ্গির অভিনবত্বে। সংকলনের প্রথম গল্প ‘আবলুশ’-এ সচ্ছল, সুপ্রতিষ্ঠিত ঋষভ অধিকারী সামাজিক বর্ণবৈষম্যের শিকার। স্রেফ আবলুশ কাঠের মতো কৃষ্ণবর্ণ বলেই তাকে এই বাদামি চামড়ার মানুষের দেশেও প্রতিনিয়ত সইতে হয় কটাক্ষ আর চোরা অপমান। গল্পটির বুনোট চমৎকার। প্রথম গল্পেই আবেশ সেই টান তৈরি করে দেন যা পাঠককে এগিয়ে যেতে বাধ্য করে পরবর্তী গল্পের পরিসরে। ‘তুঁতে রং’ গল্পটি ব্যঞ্জনাধর্মীএ গল্পের নায়ক মৈত্রেয়-র দয়িতা অপালা তার দিদির বিয়েতে নিজেকে সাজায় অন্য পুরুষের পছন্দের তুঁতেরঙা শাড়িতে। অপালা ও প্রলয়ের গোপন সম্পর্ক আবিষ্কারের পর মৈত্রেয়-র কাছে ওই তুঁতে রং তুঁতের মতোই প্রাণঘাতী বিষাক্ত বলে মনে হয়। এই সংকলনের নাম-গল্পটির কলেবর ঈষৎ বড়। সমাজ-রাজনীতি আর মনস্তত্ত্বের পরিমিত মিশেলে গড়ে ওঠা এই গল্পের প্লট অভিনব। ঝরঝরে গদ্যশৈলী গল্পটির পরতে পরতে নাটকীয় আবহ তৈরি করেছে যার সার্থক ক্যাথারসিস ঘটাতে লেখক সফল হয়েছেন। ‘বুকে হাঁটা’, ‘পুরনো মিটসেফ’ আর ‘বাংলায় কথা বলতে পারেন?’—গল্প তিনটির কলেবর ক্ষুদ্র হলেও লেখক তাঁর লেখনীর প্রতি অবিচার করেননি। ‘পুরনো মিটসেফ’ গল্পটিতে শিক্ষানবিশির ছাপ থাকলেও বাকি গল্প দু’টি বিষয় বৈচিত্রে অভিনব। আবেশের গল্প-শরীরে জড়িয়ে আছে ছোটগল্পের সেই অনির্বচনীয় বিস্ময় যার নির্মাণরহস্য বিশ্লেষণের অতীত। যৌনতার প্রসঙ্গে আবেশ অকপট। তীক্ষ্ণ অথচ শীলিত তাঁর শব্দচয়ন। তাঁর গল্পে যৌনতাকে কখনোই আরোপিত বলে মনে হয় না। আবেশের গল্প-ভাষা একাধারে নিরাবেগ ও নির্মেদ। খাঁটি শিল্পের দর্পণে সর্বদাই প্রতিফলিত হয় জীবন—এই আপ্তবাক্যকে অনুসরণ করেছেন বলেই তাঁর গল্পের স্বাভাবিক চলন কোথাও ব্যাহত হয়নি।


পুরনো দিনের ছবি/ আবেশ কুমার দাস/ হাওয়াকল/ মূল্য: ১৭০ টাকা

No comments:

Post a Comment