বাক্‌ ১১৩ : হিন্দোল ভট্টাচার্য




যে গান রাতের

যে গান রাতের, আমি তার কাছে নত হয়ে থাকি
সাইরেন বাজিয়ে ছুটে চলে এ শহরে রাত-
তারপর নিঃস্ব একা মোড়গুলি দেখে-
মাতাল,  পাগল আর কয়েকটি পুলিশ জেগে আছে
সমস্ত রাস্তার মুখ কী ভীষণ একা
যে গান রাতের, আমি তার পাশে শুয়ে আছি দ্যাখো-
ভোরবেলায় ঘুম ভাঙবে মনে মনে ভেবে
আমার পাশেই শুয়ে আছে চাঁদ, রক্তহীন, সাদা
কী ফ্যাকাশে তার হাত, যেন পাগলামি সব হারিয়ে গিয়েছে
তুমি কি তাকিয়ে আছ আমার দিকেই?
শুনতে পাচ্ছ তোমাকেও ডাকছে কেউ, খুলো না সদর;
এ শহরে আর নেই তোমার আমার জন্য সুস্থ মধ্যরাত
কেবল শনশন করে গাড়ি যায়, ফ্লাইওভার আরো ঝুঁকে আসে
সাবধানে থেকো, আর হারমোনিয়ামের রিডে বেজে ওঠো কখনো সখনো
রাত তো তোমাকে চায়, তোমাকেও জেগে থাকতে হবে
যেন আমি ভোরবেলা উঠে দেখি
প্রথম ট্রামের মতো কেউ এল তোমার সংসারে


                                        (চিত্রঋণ : Marc Chagal)

2 comments:

  1. আপনার তারা মণির হার আমার খুবই ভালো লাগে... এই লেখাটিও দুঃখ লাগল... ভালো লাগল...

    ReplyDelete
  2. @ অভিষেক ঘোষ

    ReplyDelete